সাধারণ প্রয়োজনীয়তা

মার্কিন যুক্তরাষ্ট্রীয় সরকার EB-5 অভিবাসী বিনিয়োগ কার্যক্রম তৈরি করেছিল দেশে বিদেশী বিনিয়োগের আশা কে উৎসাহিত করার জন্য। মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরি সৃষ্টি করবে এমন ব্যবসায় বিনিয়োগ করার বিনিময়ে বিদেশী বিনিয়োগকারীরা ও তার পরিবার ওখানকার স্থায়ী অভিবাসী হওয়ার উপযোগী হয়ে উঠে। ‘EB-5’, এই কার্যক্রমটির নাম আশে এমন ভিসার ভাগ থেকে যেখানে অভিবাসী বিনিয়োগকারীরা অ্যাপ্লাই করে-Employment Based Immigration: EB-5।
১৯৯০ তে সৃষ্টি হওয়ার পর থেকে এই কার্যক্রমটি তে যথেষ্ট পরিবর্তন হয়েছে। বর্তমানে, বিদেশী বিনিয়োগকারীদের কাছে EB-5 ভিসা প্রাপ্তির জন্য দুটি পথ আছে:
1. নতুন বা বিদ্যমান কনও বাণিজ্যিক প্রতিষ্ঠানে,যেগুলি চাকরি সৃষ্টি করে তাতে সরাসরি বিনিয়োগ করা
2. “আঞ্চলিক কেন্দ্র”এর দ্বারা টাকা লাগান, সরকার সম্বোধিত ব্যবসায়, যারা সক্রিয় ভাবে বিনিয়োগকারীদের অর্থের আর অভিবাসী অনুমোদন প্রক্রিয়া পরিচালনা করে।

আঞ্চলিক কেন্দ্রে বিনিয়োগ করার সুবিধা।

আঞ্চলিক কেন্দ্রের দ্বারা বিনিয়োগ করার অনেক সুবিধা পাবে মার্কিন অভিবাসী চাইছে EB-5 দ্বারা। আমাদের শব থেকে গুরুত্বপূর্ণ সুবিধা হচ্ছে সরাসরি ও পরোক্ষ দুই ধরনের কাজ কেই ‘চাকরি সৃষ্টির প্রয়োজনীয়তা” তে ধরার ক্ষমতা।
সরাসরি চাকরির সৃষ্টি এমন বিনিয়োগর ফলাফল জেটি ১০ এরও বেশি নতুন যথার্থ টেকসই শনাক্তযোগি হয়েছে ২ বছরে, তৈরি করেছে। আঞ্চলিক কেন্দ্রের অধীনে , বিনিয়োগকারীরা তাদের উপযোগিতা প্রমাণ করতে পারবে, প্রকল্পের বাকি বিনিয়োগকারীদের জমান তহবিলের দ্বারা পরোক্ষ চাকরি দেখিয়ে। এই চাকরি গুলি যৌথ বা আঞ্চলিক কেন্দ্রের দ্বারা সম্বোধিত প্রতিষ্ঠানে টাকা লাগানোর ফলে এও হতে পারে।
অন্য কথায়, বিনিয়োগকারীদের এটা না দেখালেও হবে যে সে সরাসরি কর্মচারী নিয়োগ করেছে। চাকরি সৃষ্টির ভার আঞ্চলিক কেন্দ্রে ছলে যাবে। বিনিময়ে। আঞ্চলিক কেন্দ্র অর্থনিতিবাদ নিয়োগ করে,জে আর্থিক বিশ্লেষণ করে প্রমাণ করে যে যেই সরাসরি বা পরোক্ষ চাকরি তৈরি হয়েছে সেটা এই প্রকল্পের ফলাফল।

বিনিয়োগের মূল্য

প্রত্যেক EB-5 ভিসা আবেদক কে অন্তত $১,০০০,০০০ লাগাতে হবে চাকরি-সৃষ্টি উদ্যোগে। যদি এই ব্যবসা গ্রহণের মূলধন Target Employment Areas (TEA) মানে গ্রামীণ বা নিম্ন চাকরি গত এলাকা তে অবস্থিত হয় তাহলে বিনিয়োগ মূল্য কমে $৫০০,০০০ হয়ে জাবে। আজকের দিনে বেশিরভাগ EB-5 বিনিয়োগ প্রকল্প TEA তেই অবস্থিত হয়।